Saturday 4 April 2015

★TRI-COLORED CRATER LAKES: KELIMUTU VOLCANO, INDONESIA★


Kelimutu হল Indonesia-র Flores Island এর Moni গ্রামের নিকটে অবস্থিত একটি Volcano. এই Volcano টি তিনটি ভিন্ন রঙের Crater Lakes এর সমন্বয়ে গঠিত।

➫ এখানকার স্থানীয় মানুষেরা মনে করেন মৃত ব্যক্তিদের আত্মা তাদের কর্মফল অনুসারে এই Lake গুলিতে আশ্রয় লাভ করে। স্থানীয় মানুষেরা Lake গুলির নামকরণ করেছেন-
i) Tiwu Ata Mbupa- যেখানে মৃত বয়স্ক ও জ্ঞানী ব্যক্তিদের আত্মা থাকে।
ii) Tiwu Nuwa Muri Koo Fai- যেখানে মৃত যুবক ও যুবতীদের আত্মা থাকে।
iii) Tiwu Ata Polo- যেখানে পাপী ব্যক্তিদের আত্মা থাকে।

Kelimutu Volcano-র পশ্চিম দিকে রয়েছে Tiwu Ata Mbupa (The Lake of Old People), যার জলের রং সাধারণত Blue. অপর দুটি Crater Lakes একটি প্রাচীর দ্বারা পরস্পর বিচ্ছিন্ন। Tiwu Nuwa Muri Koo Fai (The Lake of Young Men & Maidens), যার জলের রঙ সাধারণত Green. তৃতীয়ত, Tiwu Ata Polo (The Enchanted Lake), যার জলের রঙ সাধারণত Bloody Red হয়। তবে ছবিতে এর রঙ Olive Color.

➫ উল্লেখ্য যে, তিনটি Lake এর জলের রঙ বিভিন্ন পরিবর্তন হয়ে থাকে। স্থানীয় মানুষেরা মনে করেন, সেখানে বসবাসকারী আত্মাদের Mood এর ওপর জলের রঙ নির্ভর করে। তবে, বিজ্ঞানীদের মতে, Underwater Fumaroles থেকে নির্গত বিভিন্ন গ্যাস ও বাষ্প যেমন- Sulfur dioxide, Hydrogen Chloride, Sulfide, Carbon dioxide ইত্যাদির কারনে এই তিনটি Crater Lake এর জলের রঙ বিভিন্ন সময় পরিবর্তিত হয়ে থাকে।

1 comment:

  1. Please Like us on FB- www.facebook.com/allbengeostu

    ReplyDelete